• ঢাকা, বুধবার, ২২ মে ২০২৪

ডায়াবেটিস প্রতিরোধে সহায়ক সজনে পাতা

সজনে গাছের গুণের শেষ নেই। এই গাছের নানা অংশ বিভিন্ন ঔষধি উদ্দেশ্যে ব্যবহার করা হয়। বিশেষ করে সজনে পাতা শরীরের জন্য খুবই উপকারী। এটি ম্যালেরিয়া জ্বর, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসসহ অন্যান্য অনেক রোগ নিরাময়ে সাহায্য করে। সজনে ডাঁটা, সজনে শাক, সজনে ফুল ইত্যাদি ঔষধি গুণে পরিপূর্ণ। নিয়মিত সজনে পাতা খেলে আরও কিছু উপকারিতা পাওয়া যায়।

গবেষণায় দেখা গেছে, সজনে পাতায় ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন এবং গুরুত্বপূর্ণ অ্যামাইনো অ্যাসিড রয়েছে। এসব উপাদানে বিভিন্ন ধরনের স্বাস্থ্য উপকারিতা রয়েছে। নিয়মিত সজনে পাতা খেলে আরও যেসব উপকারিতা পাওয়া যায়-

হৃৎপিণ্ডের জন্য উপকারী: সজনে পাতায় কোলেস্টেরল কমানোর বৈশিষ্ট্য রয়েছে। এতে হৃদরোগের ঝুঁকি কমে। সজনে পাতার একটি চমৎকার উৎস। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে, যা ডায়াবেটিস প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

স্বাস্থ্যকর ত্বক: সজনে পাতায় অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের যত্নের জন্য আদর্শ।

ঘুমের উন্নতি করে: ঘুম এবং পুষ্টি উভয়ই একে অপরকে প্রভাবিত করে। এটি নিয়ন্ত্রণ করতে সজনে পাতার মতো শক্তিশালী খাবার প্রয়োজন। । দৈনন্দিন খাদ্যতালিকায় সজনে পাতার মতো শক্তিশালী খাবার অপরিহার্য কারণ এই পাতা শক্তি বাড়ায়, শরীরকে ভিটামিন দিয়ে ফ্লাশ করে এবং প্রদাহ কমায়।

হজমের জন্য ভালো: সজনে পাতা খেলে হজমের সমস্যা কমে। আলসারেটিভ কোলাইটিস, গ্যাস্ট্রাইটিস, ফোলাভাব এবং কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তিরা তাদের খাদ্যতালিকায় সজনে পাতা যোগ করতে পারেন।

Rent for add